পালং শাকের মজাদার পোলাও রেসিপি

প্রকাশঃ সেপ্টেম্বর ১৮, ২০১৫ সময়ঃ ১:৪৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:৪৮ অপরাহ্ণ

ফারজানা ওয়াহিদ

polao3

ছুটির দিনের খাবারের ম্যেনু একটু অন্য রকম হবে এটাই স্বাভাবিক। সবাই চায় ঐ দিনের ম্যেনুটা সপ্তাহের বাকি দিনের থেকে আলাদা হোক। তাই পোলাওটা কিন্তু খারাপ হয় না। এমন যদি হয় আজ পোলাও এর রেসিপিটা অন্য পোলাও এর থেকে আলাদা? তাই আজ জেনে নিব পালং শাকের পোলাও এর রেসিপি।

polau2উপকরণঃ   

দুই কাপ বাসমতি চাল, ২৫০ গ্রাম পালং শাক, মাঝারি সাইজের পেঁয়াজ কুঁচি, হাফ কাপ বেরেস্তা, ১ টেবিল চামচ আদা রসুন বাটা, ১টি বড় টমেটো কুঁচি, হলুদ, জিরা গুড়ো, মরিচ গুড়ো, গরম মশলা, তেজপাতা,  ধনেপাতা, তেল আর ঘি।

যেভাবে তৈরি করতে হবে:

পোলাও এর চাল ভালো করে ধুয়ে ভিজিয়ে রাখুন। কড়াই এ তেল গরম করে চারকোণা করে কাটা আলু ভেজে তুলে নিন। কড়াই এ আরও কিছুটা তেল গরম করে তাতে গোটা জিরে, একটু থেতো করা গরম মশলা আর তেজপাতা ফোড়ন দিয়ে নিন। প্রথমে জিরে, গরম মশলা, পেঁয়াজ কুঁচি ভেজে নিতে হবে। পেঁয়াজ ভাজার সময় একটু লবণ দিয়ে নিবেন তাহলে দেখবেন ভাজা তাড়াতাড়ি হয়ে যাবে। পেঁয়াজ ভাজা হলে আদা রসুন বাটা দিয়ে দিতে হবে। আদা রসুন বাটার ভাজা গন্ধ বের হলে, এতে পালং শাক কুঁচি, হুলদ, জিরে গুড়ো, মরিচ গুড়ো, টমেটো কুঁচি দিয়ে ভাজতে হবে। এই সময় পালং শাকে বেশ কিছুটা পানি ছাড়বে, ফলে বাড়তি পানি দেওয়ার দরকার নেই। তবে পানি শুকানো পর্যন্ত এই মশলা কষাতে হবে।

polao2পালং শাকের মশলা কষানো হয়ে গেলে। তাতে ভাজা আলু গুলো দিয়ে  গ্যাসের আঁচ কমিয়ে এতে একটু দই আর লবণ মিশিয়ে দিতে হবে। এবার ঢেকে ঢেকে কম আঁচে রান্না করতে হবে। মাঝে মাঝে একটু একটু নেড়ে দিন যাতে কড়াই এ লেগে না যায়। আর চেক করে নিন আলু সেদ্ধ হয়েছে কিনা।

যতক্ষণ আলু সেদ্ধ হচ্ছে, ততক্ষণে লবণ পানিতে ভাত রান্না করে নিন। ভাত যেন বেশি গলে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে। এবার ফ্যান ঝরিয়ে ফেলুন। এই আলু-পালং শাকের তরকারীটা অর্ধেক আলাদা করে অন্য পাত্রে রাখুন। বাকি অর্ধেকটা যে কড়াইতে আছে তার উপর প্রায় অর্ধেক ভাত ছড়িয়ে দিন। ভাতের উপর বাকি আলু-পালং শাকের তরকারী ছড়িয়ে দিন। বেরেস্তা, ধনে পাতা কুঁচি ভাতের উপর ছড়িয়ে দিতে হবে। এবার বাকি অর্ধেক ভাত সমান ভাবে ছড়িয়ে দিন। এবং ঐ একই ভাবে বেরেস্তা, ধনে পাতা কুঁচি দিয়ে কয়েক চামচ ঘি ছড়িয়ে দিতে হবে। এখন কড়াই এর ঢাকনা বন্ধ করে খুব কম আঁচে ১০ মিনিট রেখে নামিয়ে ফেলুন। ব্যাস তৈরি হয়ে গেল পালং শাকের পোলাও।

 

 

প্রতিক্ষণ/এডি/এফজে

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G